আগুন পোড়া মুক্তি
- রাজু আহমেদ ০২-০৫-২০২৪

সেদিন হঠাত্ সর্পিল দিন
পেরিয়ে দেখেছি রাতে,
আমার পৃথিবী বেহুঁশ বন্দি
আগুনের উত্পাতে|

সমস্ত দেহে মরুমাখা তার
বিবসনা খরো রোদ,
তীব্র কাঁপুনী নেমেছিল যেন
ক্ষুব্ধ হাবিয়া খোদ|

পুড়ছিল ঐ দুটি সমুদ্র
ছলছল গাঢ় লাল,
অবাধ্য সেই মেঘ-চুম-শিখা
ছিল বড় বেসামাল|

মুখের ভিতরে নিমের রক্ত
ভর করেছিল এসে,
ভারবাহী ট্রাক চেপেছিল তার
চুলের শিকড় ঘেঁষে|
পেলব শরীরে দুই তিন চার
টেনেও শীতের-যম,
বরফ গভীর অনুভূতি টাকে
করাতে পারিনি কম|
বরং সে বলে এ তো নগণ্য!
পাহাড়কে এনে রাখো,
ধরে ধরে তাকে যত্নের চোখে
সারাটা শরীরে মাখো|
সাত সমুদ্র চুলেতে ঢেলেও
মেশাতে পারিনি তাকে,
ক্রমেই সে যেন খাটো করছিল
আকাশের পথটাকে|
প্রকৃতির ঐ খোলস বদলে
এসেছিল নাকি সেই?,
তারে কেন তবে ধরতে গেল সে
আমি কী এখানে নেই?|
অবশেষে পাঁচ সূর্য কে খেয়ে
থেমেছিল তার রোখ,
আমার পৃথিবী হেসেছিল ফের
পেয়ে মুক্তির চোখ|

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।